সংগীত প্রেমীদের পছন্দের শুরুতেই থাকে গিটার। প্রতিটি সংগীত প্রেমিরই গিটারের প্রতি এক অন্য রকম ভালো লাগা বা দুর্বলতা কাজ করে থাকে। অনেক নতুন সংগীত প্রেমী নতুন অকিস্টিক গিটার কেনার কথা ভাবছেন তাদের জন্য Feeglee.com এর পাঠকদের জন্য নিয়ে এলাম অকিস্টিক গিটার কেনার আগে যেগুলো খেয়াল রাখবেন।

শব্দের মান পরীক্ষাঃ-
দোকানে গিয়ে বিভিন্ন গীটার পরীক্ষা করে দেখুন। বুঝতে চেষ্টা করুন কোন গীটার এ ভালো শব্দ অনুভব করা যায়। কয়েকটি কর্ড বাজান। ফ্রেট বোর্ড এ উঠা নামা করে বিভিন্ন পয়েন্টে সংবেদনশীলতা দেখুন। Acoustics গীটার এ একটা সাধারণ ভুল হচ্ছে ফ্রেট বোর্ড এর সাথে String এর বেশি দূরুত্ব। লক্ষ্য করুন কোন গীটার এর সাউন্ড আপনার কাছে বেশি ভালো মনে হয়। এবং এটাও দেখুন কেন সাউন্ড ভালো শোনাচ্ছে। সম্ভব হলে অ্যাম্প রুম এ গিয়েও পরীক্ষা করে দেখুন। মনে রাখবেন। ভালো গীটার এর সাউন্ডে রুমে থাকা আশেপাশের গীটার ও বাজতে থাকবে। একে অনুরণন (Sympathetic Vibration) বলা হয়।

সাইজ বিবেচনাঃ- :
আপনার কাছে সাউন্ড ভালো লাগলো কিন্তু যদি বাজাতে না পারেন, তাহলে ছোটো গীটার গুলো দেখতে পারেন। Gibson এবং Ibanez এর কিছু ছোটো গীটার রয়েছে। লক্ষ্য রাখতে হবে যেনো আপনার হাত অনায়াসে গীটার এর সব স্থান পর্যন্ত যেতে পারে। আর লক্ষ্য রাখতে হবে আপনার কনুই সঠিক কোনে এ সব জায়গায় যেতে পারছে কিনা।

স্টাইল মিলিয়ে কিনুনঃ-
কিছু উদাহারণ হচ্ছে Electric Acoustic গীটার গুলো রকার্সদের জন্য এবং Acoustics গীটার গুলো সাধারণত ক্লাসিকাল মিউজিক এর জন্য। Electro-Acoustic Guitars এবং Semi-Acoustic Guitars গীটার গুলো ভিন্ন ধরনের সাউন্ড দিয়ে থাকে যা শুধু অ্যাম্প ধারা অনুভব করা সম্ভব।

গীটার বাজিয়ে নিশ্চিন্ত হোনঃ-
গীটারটি বাজিয়ে নিশ্চিত করুন যে এর প্রথম String এর ৩য় অথবা ১৩তম ফ্রেট এ কোনো Buzzing সাউন্ড নেই।

কোন ধরনের গীটারটি ভালোঃ-
Electro Acoustic Guitar ভালো তবে তা Real Acoustic Guitar এর মতো সাউন্ড দিতে পারে না যতক্ষণ না আপনি Electro Acoustic Guitar এর সাথে অ্যাম্প যুক্ত করবেন। Real Acoustic Guitar গীটার যেকোনো সময় বাজানোর জন্য ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *