কাজের জন্য অথবা ভ্রমনের জন্য অনেকেই কানাডা যাওয়ার কথা ভাবেন। কিন্তু কিভাবে ভিসা করতে হবে জানেন না। তাই আজ তাদের জন্য Feeglee.com নিয়ে এলো কানাডা ভিসার A-Z সম্পর্কে জানুন।

আবেদনপত্র
প্রায় ৩৫ মিলিয়ন মানুষ প্রতি বছর কানাডার বহু সুযোগসুবিধা উপভোগের জন্য অথবা ভ্রমনের জন্য কানাডায় ভ্রমন করে থাকে। যদি
আপনি যদি ব্যবসা অথবা ভ্রমন ছাড়া অন্য কোন উদ্দেশ্যে কানাডায় যেতে চান তবে অবশ্যই সঠিক ভিসা আবেদন পত্রটি খুঁজে নিতে হবে আপনাকে, যেমন শিক্ষা ভিসা বা অস্থায়ী চাকুরী।.

টুরিষ্ট ভ্রমন
কানাডাতে যদি আপনার পরিবার বা বন্ধুবান্ধব থাকে এবং আপনি তাদের সাথে সাক্ষাতসহ অন্যান্য অনেক সুবিধা উপভোগের লক্ষ্যে টুরিষ্ট হিসাবে কানাডায় ভ্রমন করতে পারবেন। এতে কোনো সমস্যায় পরতে হবেনা আপনার।

সন্তান ও নাতী-নাতনীর সঙ্গে সাক্ষাত
কানাডাতে যদি আপনার সন্তান অথবা নাতী -নাতনী স্থায়ী অধিবাসী হয়ে থাকে তবে আপনি পেরেন্ট এন্ড গার্ডিয়ান সুপার ভিসাতে আবেদন করতে পারবেন। এবং কানাডায়র আপনি সর্বোচ্চ দুই বছর পর্যন্ত নবায়ন ব্যতিত অবস্থান করতে পারবেন।

ব্যবসায়িক ভ্রমন
আপনার যদি কোনো ব্যবসা থেকে থাকে, এবং সেই ব্যাবসার কাজে যদি আপনার কানাডা যাওয়ার প্রয়োজন হয় তবে আপনি বিজনেস ভিসায় কানাডা যেতে পারবেন। এছাড়াও আপনার ব্যবসা বৃদ্ধির ক্ষেত্রেও আপনি কানাডা ভ্রমন করতে পারবেন।

ভিসা আবেদন কেন্দ্র
ঢাকা : ৫ম তলা, ডেল্টা টাওয়ার, প্লট-৩৭, রোড-৯০, গুলশান নর্থ, গুলশান-২, ঢাকা-১২১২, বাংলাদেশ।
সিলেট : ৮ম তলা, নির্বাণ ইন, মির্জা জঙ্গল রোড, রামের দীঘির পাড়, সিলেট-৩১০০, বাংলাদেশ।
চট্টগ্রাম : বাড়ী নং-৩৮, চেম্বার হাউজ, ৫ম তলা আগ্রাবাদ, চট্টগ্রাম-৪১০০, বাংলাদেশ।
ওয়েবসাইট: http://www.vfsglobal.ca/canada/bangladesh/

হেল্প লাইন:
ফোন::+88 09606 777 888 (সকাল ০৯:০০ থেকে বিকাল ০৫:০০ টা পর্যন্ত)।
ই-মেইল: [email protected]

ভিসা ফি
ভিএফএস কেন্দ্রে ব্র্যাক ব্যাংকের একটি বুথ রয়ছে সেখান থেকে ব্যাংক ড্রাফট সংগ্রহ করতে পারবেন, এছাড়াও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যাংক ড্রাফটের মাধ্যমে ভিসা আবেদন ফি জমা দিতে পারবেন। আপনাকে সার্ভিস চার্জ হিসেবে ২৮০.৩০ টাকা অতিরিক্ত ফি দিতে হয়। আবার কানাডার কোন ব্যাংক থেকেও “রিসিভার জেনারেল ফর কানাডা” বরাবরে কানাডিয়ান ডলারে ব্যাংক ড্রাফট করে জমা দিতে পারবেন।

সার্ভিস চার্জ জমা দেয়ার পদ্ধতি
ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা ব্যাংকের মাধ্যমে সার্ভিস চার্জ জমা দিতে পারবেন না। আপনাকে শুধুমাত্র কানাডার ভিসা আবেদন কেন্দ্রে নগদ টাকার মাধ্যমে এসব সেবা মাশুল জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *