হীরার আংটি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

সবার পক্ষেই অরজিনাল হীরা চেনা অনেক কঠিন কাজ। যখন আপনার হীরা কেনার প্রয়োজন হবে তখন আপনি কোন বিষয়ের উপর ভিত্তি করে হিরার আংটি কিনবেন সেই সম্পর্কে আপনার জানা দরকার। তাই আজ Feeglee.com নিয়ে এলো হীরার আংটি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন।

আগেই জেনে নিনঃ
আপনি যদি হীরা কিনতে চান আর হুট করেই যদি হিরা কেনার জন্য যদি বিক্রেতার কাছে চলে জান তবে আপনাকে ঠকতে হবে। তাই আপনি কয়েকটি বিষয় জেনে নিবেন তাতে আপনার জন্য হিরা কিনতে সহজ হবে। আপনি এজন্য অনলাইনের সহায়তা নিতে পারেন। আপনি হিরা কেনার আগে যদি হোমওয়ার্ক করে নেন তবে অনেক বিষয় সম্পর্কে আপনি জানতে পারবেন। সেই বিষয়গুলোর মধ্যে প্রথমেই রয়েছে ৪সি। ৪সি মানে হলো কালার, ক্ল্যরিটি, কাট, ক্যারেট ওয়েট। এর মানে হলো রং, স্বচ্ছতা, কাটা ও ক্যারেট ওজন। বিভিন্ন রংয়ের হয়ে থাকে হীরা। তবে তা যত স্বচ্ছ হয় ততই দামি হয়। এ ছাড়া তা যত নিখুঁত ও যত্ন করে কাটা হবে ততই দামি হবে।

শুধু বিনিয়োগ নয়ঃ
হীরা কিনে সেটা যদি আপনি যদি বিনিয়োগ হিসেবে নিতে চান তাহলে আপনি অনেক বড় বোকামি করবেন। এর কারন হলো আপনি হীরা যেই দাম দিয়ে কিনবেন সেই দামটি পরে আর নাও বাড়তে পারে। সেক্ষেত্রে আপনি কতগুলো বিষয় বিচার-বিবেচনা কাজে লাগতে পারে। যেমন ধরুন আপনি হীরার শুধু দাম না দেখে নিজেই পছন্দ করে কিনলেন। এতে হীরা কেনায় আপনার ঠকার সম্ভাবনা কমবে।

ব্যক্তিগতভাবে কিনুনঃ
আপনি যখন কোনো প্রতিষ্ঠান থেকে হীরা কিনবেন সেটি সম্পুর্ন আলাদা একটি বিষয় হবে। কিন্ত আপনি যখন নিজের পারিবারিক কোনো সদস্যের অনুষ্ঠানের জন্য আপনার সঙ্গীকে সাথে নিয়ে হিরার আংটি কিনতে যাবেন তখনের হিসাব একদম আলাদা। তবে এসব ক্ষেত্রে আপনি ভালো কোনো বিক্রেতার থেকে ভালো জিনিস কিনবেন। সেটাই বুদ্ধিমানের কাজ হবে।

বাজার যাচাই করুনঃ
এমন কোনো কথা নেই যে হীরা কেনার জন্য আপনাকে একেবারে নতুন জিনিসই খুঁজে নিতে হবে। আপনি এটিও জেনে রাখুন আপনার কেনা হীরা আপনি যদি পরবর্তীতে বিক্রি করতে চান তবে দামটা কম পাবেন। আর আপনি হীরা ব্যবহার করলে হিরায় কোনো দাগ পড়বে না। এজন্য আপনি চাইলে প্রথমেই নতুন হীরা না কিনে সেকেন্ডহ্যান্ড হীরা ব্যবহার করে নিতে পারেব। সেকেন্ডহ্যান্ড হীরার বাজারও খুবই ভালো।

নকল হীরা থেকে সাবধানঃ
মনে রাখবেন বাজারে যেমন আসল হীরা রয়েছে তেমনি নকল হীরাও রয়েছে। আসল হীরার থেকে এসব নকল হীরা সাধারণত আসল ভারি হয়ে থাকে। একজন ভালো বিক্রেতা কখনোই নকল হীরা দিয়ে আপনাকে ঠকাবে না। এজন্য আপনি সবসময় ভালো বিক্রেতাদের কাছ থেকেই হীরা কিনবেন। এতেকরে আপনার ঠকার সম্ভাবনা অনেকাংশে কম থাকবে। কোনো হীরা বিষয়ে সন্দেহ হলে হীরার বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *