বাংলাদেশের অনেকেই ঘুরার জন্য বাহিরের দেশে যেয়ে থাকে। বাহিরের দেশে ঘুরতে যাওয়ার আগে যে বিষয় গুলো আপনাকে করতে হবে বা ভুলে গেলে চলবেনা, নইলে আপনি বড় ধরনের বিপদের সম্মুখীন হতে পারেন। আপনার ঘুরাটাই মাটি হয়ে যেতে পারে। এজন্য আজ আমরা Feeglee.com এর পাঠকদের নিয়ে এলাম দেশের বাইরে ঘুরতে যাওয়ার আগে যা যা করনীয়।

ন্যাশনাল আইডি কার্ড:
বাহিরের দেশে ঘুরতে যাওয়ার আগে যে বিষয়টি সাথে নিতে ভুলবেন না সেটি হলো ন্যাশনাল আইডি কার্ড, ন্যাশনাল আইডি কার্ড বা এনআইডি আপনার সাথে থাকলে আপনার কোনো ঝামেলায় পরতে হবেনা।

প্রস্ততিঃ-
যেহেতু আপনি দেশের বাহিরে যাচ্ছেন সেহেতু আপনাকে এটা নিশ্চিত করতে হবে যে আপনি পুরোপুরি সুস্থ আছেন কিনা, এজন্য আপনি আগে থেকে ডাক্তার দেখিয়ে নিতে পারেন। যদি প্রয়োজনীয় টিকা নিতে হয় তবে অবশ্যই ভ্রমনের আগে নিয়ে নিন।

এইডবক্সঃ-
ব্যাগে ছোট একটি এইডবক্স রাখুন। তাতে প্রাথমিক চিকিত্সার যাবতীয় জিনিসপত্র থাকবে। যদি এমন হয় আপনি কোনো প্রেসক্রিপশন মেনে চলছেন, তাহলে সেবনীয় সব ওষুধ সঙ্গে নিন। অবস্থা বুঝে দাঁত ও চোখের ডাক্তার দেখান।

টিকাঃ-
ম্যালেরিয়া, হ্যাপাটাইটিস, টাইফয়েড থেকে সুরক্ষা পেতে প্রয়োজনীয় টিকা গ্রহণ করুন। কিন্তু দেশে পর্যটকদের আইনত হলুদ জ্বরসহ কয়েকটি অসুখের জন্য টিকা নেয়ার নির্দেশ থাকে। এসব টিকা নিতে হলে ভ্রমণে যাওয়ার ছয় থেকে আট সপ্তাহ আগে চিকিত্সকের শরণাপন্ন হোন। যদি চট করেই কোথাও যাওয়ার পরিকল্পনা হয়, সেক্ষেত্রেও স্বল্প সময়ে টিকা নেয়া যেতে পারে। এসব ব্যাপারে মেডিকেল হিস্টোরি, বয়স, কোথায় যাচ্ছেন, কতদিন থাকবেন ইত্যাদির ওপর ভিত্তি করে চিকিত্সকরা প্রয়োজনীয় টিকা নেয়ার পরামর্শ দেন।

বয়স্ক পর্যটকঃ-
যারা বয়স্ক পর্যটক তাদের বাড়তি প্রস্তুতি নিতে হবে, যেমন যাদের হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপসহ আরো নানা ধরনের সমস্যা রয়েছে, তাদের জন্য ভ্রমণের আগে একটা বড়সড় পরিকল্পনা করা উচিত। নিয়মিত চিকিত্সকের কাছ থেকে নতুন করে চেকআপ করিয়ে ভ্রমণকালীন ডায়েট চার্ট করে নিতে হবে। কোনো ওষুধের প্রয়োজন হলে সেটাও লিস্ট করতে হবে।

পাসপোর্টঃ-
বিদেশে যাওয়ার পর আপনি যেখানেই থাকেন না কেনো, বাসা থেকে বের হওয়ার আগে অবস্যই লক্ষ রাখবেন যে আপনার সাথে আপনার পাসপোর্টটা আছে কিনা। নইলে আপনি বড় ধরনের বিপদের সম্মুখীন হতে পারেন। এজন্য সবসময় এটা খেয়াল রাখবেন যে আপনার সাথে আপনার পাসপোর্টটা সবসময় থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *