ছেলেদের চুলে জেল ব্যবহার সম্পর্কে কিছু কথা

বর্তমান সময়টা এমন একটি সময় যেখানে প্রতিটি মানুষই নিজেকে সাজিয়ে গুছিয়ে অথবা স্টাইলিশ থাকতে পছন্দ করে। আর স্টাইলের অন্যতম অংশ হলো চুল সুতরাং চুল ঠিক রাখতে ও পছন্দ মতো স্টাইলের জন্য চুলে জেল ব্যবহার করে ছেলেরা। অনেকেই এই জেল ব্যবহার সম্পর্কে জানেনা, তাই আজ Feeglee.com নিয়ে এলো যেভাবে চুলে জেল ব্যবহার করবেন।

কোথায় জেল ব্যবহার করবেনঃ
শীতের সিজনে ছেলেরা একটু বেশি স্টাইল করে আর এটা স্বাভাবিক কারন শীতে সবাই ব্লেজার, স্যু্ট, জ্যকেট এসব পরিধান করে থাকে আর এসবের সাথে চুলটাও একটু স্টাইলিশ করা লাগে আর এই কাজটির জন্যই জেল ব্যাবহার করে থাকে। বেশিরভাগ ছেলে একটি ভুল করে থাকে আর সেটি হলো গোসলের পর ভেজা চুলেই জেল ব্যবহার করে থাকে। কিন্তু এতে চুলের অনেক ক্ষতি হয়ে থাকে। আপনাকে যেটি করতে হবে সেটি হলো গোসলের পর খুব ভালো করে চুল মুছতে হবে। এরপর আপনি ভালোকরে চুল বাতাসে শুকিয়ে তারপর জেল দিতে হবে। চুল ভালো করে পরিষ্কার করার পরেই চুলে জেল ব্যবহার করতে হবে। চুলে কোনো রকমের ময়লা থাকলে জেল ব্যবহার করা যাবে না।

জেল ব্যাবহারে কি করা যাবেনাঃ
তেল দেওয়ার মতো করে হেয়ার জেল ব্যাবহার করা যাবে না। আর জেল লাগানোর পরে সেটা সারা দিন রাখাও যাবে না। অনেকে আবার এটাও করে যে চুলে জেল নিয়েই ঘুমাতে যায়, কিন্তু আপনাকে মনে রাখতে হবে এতে চুলের ক্ষতি হবে। আপনি যদি এই কাজ জ্ঞুলো করে থাকেন তাহলে চুলে পার্শ্বপ্রতিক্রিয়া তো হবে। কখনই জেল চুলের গোড়া এবং মাথার চামড়ায় লাগাবেন না। যদি চুলের গড়া বা মাথার চামরায় জেল লাগান তবে মাথার চামড়ার ওপর জেলের একটি আবরণ তৈরি হয়, যার কারনে বাতাসের স্পর্শ লাগেনা চামড়াতে যার কারণে চামড়া থেকে পানি ও তেল নিঃসরণ হতে দেয় না। এতে মাথার চামড়ার যে ক্ষতি হয় সে থেকেই চুলের ক্ষতি হয়ে থাকে। এজন্য চুলে জেল লাগালে যত যলদি পারেন তত যলদি সেটি ধুইয়ে ফেলবেন।

যেভাবে লাগাবেন :
চুলে জেল লাগানোর আগে জেনে নিন যে কোনো ভাবেই চুলের গোড়া বা চামড়ায় লাগানো যাবেনা, তাই আপনি যেটা করবেন সেটি হলো আঙুলে জেল নিবেন এবং চুলের মাঝে আঙুল দিয়ে বিলি কাটবেন, কখনই শ্যাম্পু করার মতো চুলের গোড়া ম্যাসাজ করবেন না। আপনি চাইলে আঙুলের মাথায় একটু জেল নিবেন্ন এবং সেটি আলাদা করে নিয়ে চুলের প্রান্ত ধরে টেনে পছন্দমতো স্টাইল করবেন।

ব্র্যান্ড :
সবসময় ভালো ব্র্যান্ডের নতুন জেল কিনবেন। কারন চুল এমন একটি জিনিস যেটি খুবই সেনসেটিভ অল্পতেই চুল পরা শুরু করে। তাই জেল ব্যবহারের সঠিক নিয়ম মেনে চলবেন।

পরিষ্কার করুনঃ
বেশির ভাগ ছেলেরা যে ভুলটি করে থাকে সেটি হলো চুলে শ্যাম্পু করার পর সেটি ভালোভাবে পরিষ্কার করে না। এর কারনে চুল সবসময় আঠালো হয়ে থাকে এবং চুলের গোড়া নরম হয়ে যায়। এজন্য যে সমস্যাটা হয় সেটি হলো চুল অনেক দ্রুত চুল পড়ে যায়। এজন্য যখনই শ্যাম্পু করবেন, পানি দিয়ে চুল ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

চুল শুকিয়ে জেল ব্যবহার করুনঃ
চুলে জেল ব্যবহারের ক্ষেত্রে ছেলেরা আরেকটি ভুল করে থাকে আর সেটি হলো চুলে শ্যাম্পু করার পর সেটি ভালোভাবে না শুকিয়ে জেল ব্যবহার করে, মনে রাখবেন এটি চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। আপনি যদি অল্প বয়সেই মাথায় টাক পড়াতে না চান, তাহলে স্টাইল করার আগে চুল ভালো করে শুকিয়ে নিন।