ছেলেদের চুলের যত্নে গুরুত্বপূর্ণ কিছু টিপস জানুন

চুলের যত্নে মানুষ কত কিছুইনা করে, এর কারন চুল একটি মানুষের সৌন্দর্জের প্রতীক। কিন্তু এই চুলই বিভিন্ন সময় পরে যায়। রুক্ষ হয়ে যায়, খুশকি হয় চলে। যা নিয়ে অনেকেই চিন্তায় থাকেন এর প্রতিকারের। তাই আজ Feeglee.com নিয়ে এলো চুলের যত্ন নেয়ার কিছু কার্যকরি টিপস। চলুন দেখে নেয়া যাক।

ভাল একটি শ্যাম্পু বাছাই: 
আপনি মার্কেটে ছেলেদের চুলের উপযোগী বিভিন্ন শ্যাম্পু পাবেন। দেখা যায় অনেকেই জানেনা সপ্তাহে কয়দিন শ্যাম্পু করতে হবে, এবং কি ধরণের শ্যাম্পু চুলের ধরণের সাথে মিলিয়ে ব্যবহার করতে হবে এগুলো না জানার কারনে অনেকেই ভুল করে থাকেন।এর ফলে যেটি হয় সেটি হলো মানহীন বা যেটা চুলের সাথে মানানসই না এমন ব্র্যান্ড ব্যবহার করে চুলের আরো ক্ষতি করে ফেলে। তাই নিজের চুলের ধরণের সাথে মিলিয়ে ভাল একটি শ্যাম্পু বেছে নিতে হবে।

শ্যাম্পুর পরে কন্ডিশনার ব্যবহার: 
যখন আপনি শ্যাম্পু করবেন এরপরেই কন্ডিশনার ব্যবহার করবেন, এতে করে আপনার চুল ঝরঝরে হয়ে ওঠবে। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। আপনি চাইলে কন্ডিশনার এর বদলে এক অল্প পানির সাথে পরিমান মত লেবুর রস দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। আর খেয়াল রাখবেন কন্ডিশনার যখন ব্যবহার করবেন তখন কন্ডিশনার যেন আপনার চুলের গোঁড়া ও মাথার ত্বকে যেন না লেগে থাকে।

মাথার ত্বক ম্যাসাজ: 
মাথার ত্বক মাথার জন্য খুবই গুরুত্বপুর্ন অংশ। যখন আপনি মাথায় তেল লাগাবেন বা শ্যাম্পু করবেন তখন আঙ্গুল দিয়ে ভালো করে ম্যাসাজ করবেন। এতে করে আপনার মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। এছাড়া আপনি দিনে কয়েকবার মোটা দাঁতের চিরুনি দিয়ে ভালোকরে চুল আঁচড়াবেন। এতে ত্বকের উপকার পাবেন।

জেল, হেয়ার স্প্রে দিয়ে অনেকক্ষণ রাখা যাবে না: 
আপনি যদি চুলে জেল, হেয়ার স্প্রে ব্যবহার করেন তবে সেটি বেশিক্ষন রাখবেন না।বেশির ভাগ ছেলেরা এই ভুলটি বেশি করে, যদি আপনি বেশিক্ষন চুলে জেল বা হেয়ার স্প্রে রাখেন তবে সহজেই চুলে ময়লা ধুলোবালি আটকে যাবে। আর লম্বা সময় চুলে জেল ব্যবহার করলে মাথার ত্বকের সমস্যা হতে পারে। যদি দিনের বেলা আপনার বাইরে কাজ থাকে তাহলে আপনি জেল ব্যবহার করবেন না। আপনি যখনই জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করবেন তখন আপনি দ্রুত বাসায় ফিরে চুল ধুয়ে ফেলবেন।

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়: 
চুলের জত্নের জন্য চুলের সজীবতার জন্য প্রচুর পানি পান করতে হবে, আর চা-কফি, ধূমপান এসব একদম করা যাবেনা। মনে রাখবেন সেলুনে চুল কাটার পর জোরে জোরে মাথা ম্যাসেজ করাবেন না। এতে চুলের অনেক ক্ষতি হয়। আর পাঁচ মিনিটে করা যায় এরকম একটি চুলের ফ্যাশন বা স্টাইল বেছে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *