গিজার কেনার আগে এই বিষয়গুলো খেয়াল করুন

শীত প্রায় চলে এসেছে। আর শীত আসলে অনেকেকে যেই সমস্যার সম্মুখীন হতে হয় সেটি হলো শীতে ঠান্ডা পানি দিয়ে গোসল করতে পারেন না। আর পানি ফুটিয়ে গোসল করাটাও একটি ঝামেলার কাজ, সবসময় পারা যায়না। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি একটি ইলেকট্রিক গিজার হিটার কিনে নিতে পারেন। যাতে সহজেই আপনি পানি গরম করে গোসল করতে পারেন। অনেকেই শীত উপলক্ষে গিজার কেনার কথা ভাবছেন, কিন্তু এটি সম্পর্কে তাদের কোনো ধারনা নেই। তাই আজ Feeglee.com এর পাঠকদের জন্য নিয়ে এলাম গিজার কেনার আগে যেই বিষয় গুলো লক্ষ রাখতে হবে।

ভালো গিজার কেনার আগে যেসব বিষয় লক্ষ্য রাখা উচিৎঃ
গিজার এমন একটি জিনিস যেটি প্রতিদিন কেনা সম্ভব না, তাই আপনি কেনার আগে দেখেশুনে যাচাই বাচাই করে তবেই কিনবেন। দেখা যায় আমরা অনেক সময় কেনার জন্য দোকানে গিয়ে ফিচারগুলো ভালো করে দেখার সুযোগ পাই না। কিন্তু আপনি চাইলেই বিভিন্ন অনলাইন শপের ওয়েবসাইট থেকে উন্নত মানের সব গিজার সম্পর্কে দরকারি তথ্য পেয়ে যাবেন। এতে আপনি সহজেই অতি অল্প সময়েই বিভিন্ন ধরণের গিজারের তথ্য জেনে একটি ভালো গিজার কেনার সিদ্ধান্ত নিতে পারবেন।

ব্র্যান্ডের গিজারঃ
গিজার মানুষ কিনে থাকে দীর্ঘসময় ব্যবহার করার জন্য, এজন্য কেনার আগে দেখেশুনে ভালো ব্র্যান্ডের গিজার কেনা উচিৎ। এর কারণ হলো আপনি টাকা খরচ করে কম দামের সাধারণ গিজার কিনলেন কিন্ত সেটিতে অনেক সময়ই সমস্যা দেখা দেয়। আর এসব গিজারে দেখা যায় বেশীরভাগ সময়েই BIS স্ট্যান্ডার্ড, BEE এনার্জি স্টার রেটিং থাকে না। এজন্য আপনার একটু বেশি খরচ হলেও ব্র্যান্ডের গিজার কেনার চেষ্টা করবেন।

বিদ্যুৎ সাশ্রয়ী গিজারঃ
একটি গিজার বিদ্যুতের সাহায্যে পানি গরম করে থাকে, এজন্য বিদ্যুৎ খরচ যাতে বেশি না হয়ে কম থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। এজন্য আপনি গিজার কেনার আগে অবশ্যই যাচাই বাচাই করবেন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী গিজার কিনা। নইলে সবকিছু ঠিক থাকলেও লাফিয়ে লাফিয়ে বাড়বে কারেন্ট বিল।

গিজার ট্যাঙ্কের উপাদানঃ
আপনি যখনই গিজার কিনতে যাবেন তখন সেটি কেনার আগে অবশ্যই জেনে নিবেন গিজারের ট্যাঙ্কটা কী দিয়ে তৈরি। এর কারণ হলো গিজারের ট্যাঙ্কটা খুবই গুরুত্বপূর্ন। সাধারণত মাইল্ড স্টিল বা অন্য কোনও ধাতু দিয়ে তৈরী হয় কম দামি গিজারগুলোর ট্যাঙ্ক। আর এমন গিজার কিনলে কিন্ত আপনার বিদ্যুৎ খরচ অনেকাংশে বেড়ে যাবে। যেহেতু একটু গিজার কতদিন টিকে থাকবে সেটি অনেকটাই নির্ভর করে ট্যাঙ্কের ওপর, সেহেতু ভালো ট্যাঙ্কের গিজার কিনবেন। যদি লবনাক্ত পানি ব্যবহার করতে হয় তাহলে এমন গিজার ব্যবহার করা উচিৎ যার ট্যাঙ্কের বাইরেরটা ফাইবার আর ভেতরের আবরণ সম্পূর্ণ তামার। এর ফলে গিজারের ট্যাঙ্ক সহজে ক্ষয় হবে না।

অবস্থা বুঝে কিনুন সেরা মানের গিজারঃ
আপনি যদি ব্যাচেলর বাসায় থাকেন, এবং সেই বাসার জন্য গিজার কিনতে চান তবে সেক্ষেত্রে ইনস্ট্যান্ট গিজার সবচেয়ে ভালো। আর যদি আপনার নিজের বাড়ি হয় এওং পরিবারের সদস্য সংখ্যা অনেক বেশি হয় সেক্ষেত্রে আপনার জন্য বিদ্যুৎ সাশ্রয়ী গিজার উপযুক্ত আর এমন গিজার হলো সোলার গিজার। আপনি যদি ফ্ল্যাট বাড়িতে থাকেন সেক্ষেত্রে আপনার জন্য ইলেকট্রিক গিজার সবচেয়ে ভালো হবে। সুতরাং আর দেরি না করে সব ফিচার আর বাজেটের মেলবন্ধন ঘটান এখনই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *