কম্পিউটার কেনার আগে এই বিষয়গুলো জেনে নিন

কম্পিউটার এখনকার সময়ে মানুষের সব থেকে বেশি প্রয়োজনীয় একটি ডিভাইস। মানুষের কঠিন কাজ গুলো অতি সহজে করে একটি কম্পিউটার। এখন প্রায় প্রতিটি মানুষের কাছেই কম্পিউটার রয়েছে, আবার অনেকে ভাবছেন নতুন কম্পিউটার কিনবেন। কিন্তু অনেকেই কম্পিউটার সম্পর্কে ভালো ধারনা না থাকার কারনে প্রতারিত হয়ে থাকেন। তাই আজ Feeglee.com নিয়ে এলো কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো আপনাকে অবশ্যই জানতে হবে।

কেনার আগে সিদ্ধান্ত নিনঃ-
কম্পিউটার কিনার আগে প্রথমে চিন্তা করবেন, আপনার কেমন কম্পিউটার দরকার ল্যাপটপ না ডেক্সটপ। আপনি নির্ধারণ করুন আপনি কোন কাজ কম্পিউটার এ বেশি করবেন যদি ভারি কোনো কজ করেন তাহলে রাম এবং প্রসেসর ভাল মানের কিনতে হবে।
ভারি কাজ বলতে বুজাতে চাচ্ছি গ্রাফিক্স ডিজাইন অডিও ভাডিও এডিট আরও বিভিন্ন রকমের কাজ। আর যদি নরমাল ব্যবহার কারি হন বা গান শুনবেন নেট চালাবেন। তাহলে হার্ডডিস্ক একটু ভালমানের বা বেশি যায়গা ওয়ালা কিনবেন।

বাজেট:
আপনাকে অবশ্যই চাহিদা অনুযায়ী বাজেট করতে হবে । কেমন বাজেট করবেন তার ধারনা নিচে দেওয়া হলো কম্পিউটার কিনতে যাওয়ার সময় লক্ষ রাখবেন।

১ যেখান থেকে কিনছেন, সেই দোকান আপনার বাসা থেকে কতটুকু দুরুত্তে অবস্থিত। কাছের দকান থেকে কম্পিউটার কিনবেন তাহলে কম্পিউটার এ সমস্যা হলে দ্রুত যোগাযোগ করা যাবে।এক্ষেত্রে ভালো সুভিদা পেতে পারেন।
২ দোকানদার কেমন গ্রাহক সেবা দেয় জেনেনিন। এক্ষেত্রে পরিচিত দোকানিরা মোটামুটি ভালো হবে পা।
৩. আপনি কম্পিউটার সংযোগ না করতে পারলে প্রসেসর, রাম হার্ডডিস্ক মাদারবোর্ড, গ্রাপিক্স কার্ড এগুলি এক দোকান থেকে কিনবেন। তারাই এগুলো সঠিকভাবে সংযোগ দোকানদার করে দিবে। কেমন কম্পিউটার আপনার দরকার

প্রসেসর:
কম্পিউটারের প্রধান যন্ত্র। এটিই মুলত কম্পিউটারের সকল কাজ করে ।একেই মুলত আমরা সিপিউ বলি। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় প্রসেসর ইন্টেল{INTEL} দোনটাই ব্যবহার করাযায়, তবে সবচেয়ে ভাল ইন্টেল{ Intel} কম্পিউটার এ প্রসেসর সবচেয়ে গুরুত্বপূর্ণ।

১. প্রসেসরের ক্লক স্পীড কত, সেটা লক্ষ্য করতে হবে। ক্লক স্পিড যত বেশি হবে, প্রসেসরের প্রসেসিং ক্ষমতাও তত বেশি হবে।
যেমন ২.৫hz থেকে৩.৫hz। এইটা মুলত বাজেট এবং চাহিদার উপর নির্ভর করে
২. প্রসেসরের সিরিজ কী, সেটা খেয়াল করতে হবে। সিরিজ যত উন্নত হবে, স্পিড তত প্রসেসর সিরিজ গুলোর মধ্যে, কোর ২ কোয়াড্, কোর ২ ডু । ডুয়েল কোর । আবার কোর প্রসেসর গুলোর মধ্যে উন্নত প্রসেসর হল কোর i7, কোর i5, কোর i3, আই সিরিজ এর প্রসেসর খুব ভাল তবে এগুলি বেশ দামি প্রসেসর।

মাদারবোর্ড:
এই বোর্ডটিতেই কম্পিউটারের সকল যন্ত্রাংশ যুক্ত থাকে, তাই একে মাদার বোর্ড বলাহয় কম্পিউটার এর ব্যাপারে মাদারবোর্ড অনেক গুরুত্বপূর্ণ মাদারবোর্ড এর জন্য ভালো ব্র্যান্ডগুলো হল: গিগাবাইট, আমআসাই{MSI} আসুস এবং এআমডি{AMD} ফক্সকন এলিগ বাওস্টার ইত্যাদি। মাদারবোর্ড নতুন হল ইউএসবি 3.0সম্বলিত মাদারবোর্ড। ইউএসবি 3.0 পোর্ট বিশিষ্ট মাদারবোর্ড এর দাম কিছুটা বেশি হবে।

মনিটর:
মনিটরের জন্য ভালো ব্র্যান্ড গুলো হচ্ছে: ডেল, সামসাং এলজি, ফিলিপ্স ,এইচপি ।ইত্যাদি। মনিটর কেনার সময় নিচের বিষয়গুলো লক্ষ্য রাখবেন: এলসিডি মনিটর কিনলে ভালো হয় তাবে লক্ষ রাখবেন: মনিটর ওয়াইড হলে গান মুভির জন্য ভাল।
কাজের জন্য স্কয়ার মনিটর ভালো। লক্ষ রাখবেন মনিটরে জেন টিভি থাকে। এটি কম্পিউটারের মনিটর এবং টিভির ২ ইন ওয়ান কাজ করে। টিভি কার্ড না থাকলে আপনি আলাদা টিভি কার্ড কিনতে পারবেন।

র‍্যাম /RAM:
র‍্যাম ও কম্পিউটারের স্পিড বৃদ্ধিতে সাহায্য করে। র‍্যাম এর জন্য ভালো ব্র্যান্ড হচ্ছে: ট্রান্সকাণ্ড টুইনমাস । র‍্যাম কেনার সময় মনে রাখবেন:
১. র‍্যাম এর মাণ বৃদ্ধি পেলে কম্পিউটারের স্পিড বাড়বে। মানে, 1 GB রামএর চেয়ে 2 GB র‍্যাম এর স্পিড বেশি হবে।
২. র‍্যাম এর বাস ফ্রিকোয়েন্সি বেশি হলে র‍্যাম এর ক্ষমতা বাড়বে। /RAM

হার্ডডিস্ক:
কম্পিউটারের তথ্য এতে জমা থাকে। হার্ডডিস্ক এর ভালো ব্র্যান্ড হচ্ছে, সামসাং, Transcend ওয়েস্টার্ন ডিজিটাল ইত্যাদি। হার্ডডিস্ক কেনার সময় কতোগুলো বিষয় লক্ষ্য রাখবেন:

১. সাধারণভাবেই, হার্ডডিস্ক এর স্টোরেজ ক্ষমতা বেশি হলে বেশি তথ্য জমা রাখা যাবে। বাজারে ১৬০গিগাবাইট থেকে শুরু করে ৩ ট্যারাবাইট হার্ডডিস্ক পাওয়া যায়।
২. হার্ডডিস্ক এর RPM বেশি হলে দ্রুত কাজ করবে ফাইল ট্রান্সফার ততো তাড়াতাড়ি হবে।

সিপিউ কেসিং:
কেসিং হল সিপিও সাজিয়ে রাখার জন্য বক্স। কেসিং এর জন্য ব্র্যান্ড অতটা গুরুত্বপূর্ণ নয়। নিচের বিষয়টি লক্ষ্য করবেন:

১. কেসিং এর দাম মোটামুটি কম হয়। পাওয়ার সাপ্লাই এর ইউনিট এর ওয়াট বেশি হলে কেসিং এর দাম একটু বেশি হয় ।যে কোন পাওয়ার সাপ্লাই কিনতে পারেন।তবে বেশি পাওয়ার ওয়ালা কিনলে ভালো হয় কারন বেশি পাওয়ারের এক্সটার্নাল গ্রাফিক্স কার্ড, বড় স্ক্রিনের মনিটর ব্যবহার করার জন্য বেশি মানের এর পাওয়ার সাপ্লাই লাগে।
সিডি/ডিভিডি প্লেয়ার
সিডি/ডিভিডি প্লেয়ার/রাইটার এর জন্য ভালো ব্র্যান্ড হল: সামাসাং,আসুস।
সিডি ডিভিডি প্লেয়ার এর ক্ষেত্রে কমবো বা ডিভিডি রইটার কিনলে ভালো হয়।
সিপিউ কেসিংসিপিউ কেসিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *