উইন্ডোজ ১০ সম্পর্কে বিস্তারিত জানুন

মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ নিয়ে প্রযুক্তি বিশ্বে চলছে ব্যাপক আলোচনা। এটি ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে, যারা এটি ব্যবহার করেন তাদের মধ্যে ইতিমধ্যেই ব্যাপক ভালোলাগা কাজ করেছে। যারা এখনও উইন্ডোজ ১০ ব্যাবহার করেনি এখন উইন্ডোজ ১০ সম্পর্কে জানেনা তাদের জন্য আজ Feeglee.com এর পাঠকদের জন্য নিয়ে এলাম উইন্ডোজ ১০ সম্পর্কে বিস্তারিত। চলুন উইন্ডোজ ১০ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিই।

ফিচারঃ
উইন্ডোজ ১০ এর বড় ব্যাতিক্রম হলো ছোট আকৃতির স্টার্ট মেন্যু। আর আপনার যদি ছোট আকৃতির স্টার্ট মেন্যু ভালো না লাগে তবে আপনি চাইলে একে বড় করেও নিতে পারবেন। এটিতে আরো থাকছে স্টার্ট বাটন, ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট, ইউনিভার্সাল অ্যাপ, করটানা এসব। উইন্ডোজ নতুন ইন্টারনেট ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’ ও পাবেন আপনি ১০ এ।

সিস্টেম রিকোয়্যারমেন্টসঃ
আপনি বর্তমানে যেই কম্পিউটার বা ল্যাপটপ ব্যাবহার করেন সেতিতে উইন্ডোজ ১০ চলবে তো? খুব ভাল প্রশ্ন। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ যদি আপনার পিসিতে সাপোর্ট করে তবে এটিতে উইন্ডোজ ১০ ও চালাতে পারবেন। কম্পিউটারে কমপক্ষে ১ গিগাহার্টজ প্রসেসর থাকতে হবে উইন্ডোজ ১০ এর জন্য , ১ জিবি র‍্যাম ও ১৬ জিবি হার্ডডিস্ক স্পেসও দরকার হবে।

মোবাইল ভার্সনঃ
আপনি যদি মোবাইলে উইন্ডোজ ১০ ব্যাবহার করতে চান তবে সেটিও আপনি পারবেন, কারন উইন্ডোজ ১০ এর একটি মোবাইল ভার্সন থাকবে। আপনি চাইলে প্রায় সকল উইন্ডোজ ফোন ৮ চালিত মোবাইলে উইন্ডোজ ১০ এ আপগ্রেড করতে পারবেন।

সর্বশেষ ভার্সনঃ
মনে রাখা ভালো উইন্ডোজ ১০ হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ ভার্সন। সহজভাবে বলতে গেলে এটির অর্থ হলো এরপর থেকে মাইক্রোসফট আর প্রতি বছর উইন্ডোজ ১১, উইন্ডোজ ১২ এমন ভার্সন নম্বর রিলিজ করবেনা- বরং সহজ ভাবে এটি করা হবে, যেমন উইন্ডোজের নতুন নতুন ফিচার সফটওয়্যার আপডেটের মাধ্যমে সরবরাহ করবে উইন্ডজ ১০ এ।

মূল্যঃ
আপনি যদি উইন্ডোজ ১০ এখনো ব্যাবহার না করেন ত্তবে এটি আপনার জন্য খুবই দরকারী বিষয়। আপনি যদি উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ এর জেনুইন ভার্সন ব্যাবহার করে থাকেন, তাহলে আপনি উইন্ডোজ ১০, ১ বছর পর্যন্ত বিনামূল্যে আপগ্রেড করে নতুন অপারেটিং সিস্টেমটি উপভোগ করতে পারবেন। আর আপনি যদি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সদস্য হয়ে থাকেন তবে ইনসাইডার একাউন্টে লগইন করে রেখে উইন্ডোজ ১০ এর আপগ্রেড আপনি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি এটি কিনতে চান, তাহলে উইন্ডোজ ১০ হোম ভার্সনের দাম পড়বে ১১৯ ডলার এবং উইন্ডোজ ১০ প্রো ভার্সনের দাম হবে ১৯৯ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *