আদা চা এর সকল উপকারিতা সম্পর্কে বিস্তারিত

চা এমন একটি পানীয় যেটি আমরা আমাদের প্রতিনিয়ত পান করে থাকি। চায়ের অনেক ধরনের প্রকারভেদ আছে। যেমন ধরুন রঙ চা, দুধ চা, আদা চা, সবুজ চা, লেবু চা, মধু চা, মশলা চা এমন আরো অনেক প্রকারের চা রয়েছে। মনে রাখবেন প্রতিটি চায়েরই কিছু উপকারিতা রয়েছে। আজ Feeglee.com নিয়ে এলো আদা চায়ের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

বমি ভাব দূর করে:
আপনার যদি কখনো বমি ভাব হয় আপনি আদা চা পান করবেন বমি ভাব কমে যাবে। বমি ভাব কমাতে দারুন কাজ করে থাকে আদা চা, এজন্য যখনি দূরে কোথাও ভ্রমণে যাবেন তার আগে অবশ্যই এক কাপ আদা চা খেয়ে নিবেন এতে করে মোশন সিকনেসের কারণে বমি বমি ভাব কমে যাবে।

পাকস্থলীর কার্যক্ষমতা বাড়ায়:
দেখা যায় আমরা অনেক সময় খাবার অতিরিক্ত খেয়ে ফেলি। আর স্বাভাবিক ভাবে যেটা হয় সেটি হলো যখন আমরা বেশি খেয়ে ফেলি তুখন অনেক বেশি অস্বস্তি লাগতে থাকে আমাদের। আপনার যদি এমন হয় তখন আপনি এক কাপ আদা চা খেয়ে নিবেন তাহলে তখনই অস্বস্তি ভাব কমে যাবে ও খাবার দ্রুত হজম হবে।

প্রদাহ কমায়:
আপনার শরীরের মাংস পেশীর ব্যথা থাকে অথবা অস্থি সন্ধির ব্যাথা থাকে তাহলে আপনি আদা চা খাবেন।কারন আদাতে এমন কিছু বিশেষ উপাদান রয়েছে যেগুলো প্রদাহ কমিয়ে দিতে সাহায্য করে। আবার আপনি চাইলে যে জায়গায় প্রদাহ হয়েছে সেই স্থানে গরম আদা চা দিয়ে ভেজানো কাপড় পেচিয়ে রাখলেও ব্যাথা অনেকাংশে কমে যাবে।

শ্বাস-প্রশ্বাসের সমস্যা কমায়:
আপনার যদি বুকে কফ জমার সমস্যা থাকে বা কফ জমে অথবা ঠান্ডা লেগে শ্বাস-প্রশ্বাসের সমস্যা যদি থাকে তবে আপনার জন্য প্রাকৃতিক ওষুধ হলো আদা চা। এছাড়াও আপমার খুসখুসে কাশির সমস্যা থাকে আদা চা খেয়ে বেশ উপকার পাওয়া পাবেন।

রক্ত চলাচল বৃদ্ধি করে:
শরীরে রক্তচলাচল বাড়িয়ে হৃদপিন্ডকে সচল রাখে আদা চা এর কারন হলো আদা চায়ে রয়েছে ভিটামিন, মিনারেল ও অ্যামিনো এসিড। আদা ধমনী থেকে অতিরিক্ত চর্বি সরিয়ে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।

মাসিকের অস্বস্তি কমায়:
মেয়েদের যখন মাসিক হয় সেই সময় অনেকেরই পেট ব্যাথা ও নানান রকমের অস্বস্তি হয়ে থাকে। আপনার যদি এই সমস্যা থাকে তাহলে অস্বস্তি দূর করতে আপনি আদা চা খেতে পারেন এটি বেশ উপকারী। আবার আপনি চাইলে মাসিকের সময় পেটে ব্যাথা হলে গরম আদা চা তে টাওয়েল ভিজিয়ে তলপেটে ধরে রাখুন। মাংসপেশীকে শিথিল করে পেটের ব্যাথা অনেকাংশে কমিয়ে দেবে আদা চা। এছাড়াও এসময় আদা চায়ে মধু মিশিয়ে খেয়ে বেশ উপকার পাওয়া যায়।

আদা চা এর সকল উপকারিতা সম্পর্কে বিস্তারিত

মানসিক চাপ কমায়:
এখনকার সময়টা মানুষের ব্যস্ততার মধ্যে কাটে এর কারণে অনেকেই মানসিক চাপ ও অস্থিরতায় ভুগে থাকে। এসময়ে আদা চা খেলে বেশ উপকার পাওয়া যায়। এক কাপ গরম আদা চা মনকে শান্ত করে এবং মানসিক চাপ

আদা চা এর সকল উপকারিতা সম্পর্কে বিস্তারিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *